চাঁচল

তৃষ্ণার্ত গ্রামবাসী! ঘুমিয়ে প্রশাসন, রাজনেতা উড়ছে উন্নয়নের জোয়ারে

 

গ্রামে তীব্র জল সংকট। নেই বিদ্যুৎ সংযোগ, নেই ভালো রাস্তা ঘাট। বারবার প্রশাসনকে জানিয়েও কোন ফল হয়নি অভিযোগ গ্রামবাসীদের। কুম্ভকর্ণের ঘুমে আচ্ছন্ন প্রশাসনের কর্মকর্তারা। অথচ উন্নয়নের জোয়ারে ভেসে চলেছেন রাজনেতারা। আর তাইতো ভোট দিয়ে কি হবে ? আসন্ন লোকসভা নির্বাচনে অংশ গ্রহণ না করার হুশিয়ারি দিয়ে এমনই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন চাঁচল ১ নং ব্লকের কলিগ্রাম পঞ্চায়েতের কদলা গ্রামের মানুষজন।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০১৩ সালে চাঁচল ১ ব্লকের কলিগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকার কদলা মাঠে ত্রিশ জন ভূমিহীন কর্তাকে পাট্টা দিয়ে জমি দেয় রাজ্য সরকার। সেখানে বাড়ি নির্মাণ করে বসবাস শুরু করে তারা। কিন্তু এক দশক কাটলেও এখনও পর্যন্ত স্থায়ীভাবে জলের সমস্যা মিটেনি সেখানে। দীর্ঘদিন ধরে দূর দূরান্ত থেকে জল বয়ে দিনযাপন করে চলছে দুঃস্থ পরিবারগুলি। গ্রামবাসীর দাবি মেনে দুই বার চাপাকল বসানো হয় কলিগ্রাম গ্রাম পঞ্চায়েতের তরফে। সেই চাপাকল থেকেও ছয়মাস ধরে জল আসছে না। এমতাবস্থায় জল সঙ্কটে জেরবার গোটা গ্রাম। পঞ্চায়েতের তরফে
 দুইবার চাপাকল বসানো হলেও ভূগর্ভস্থে লেয়ার না পাওয়ায় এই সমস্যা হচ্ছে। সেখানে সাব মাসির্বলের প্রয়োজন, তবে তা বর্তমানে পঞ্চায়েতের পক্ষে সম্ভব হচ্ছে না বলে সূত্রের খবর।

    গ্রামবাসীদের দাবি, কদলা এলাকায় ত্রিশটি পরিবার বসবাস। কিন্তু এলাকায় নেই কোন রাস্তা, নেই পরিস্রুত পানিয় জলের ব্যবস্থা, নেই বৈদ্যুতিক সংযোগ। যার কারণে বর্তমানে হাতেগোনা মাত্র ছয়টি পরিবার রয়েছে বাড়িতে। অন্যান্য পরিবারগুলি জলের সমস্যার জেরে ভিনরাজ্যে চলে গিয়েছে বলে স্থানীয়দের দাবি।